জুতা ও কাপড়ের যত্নের সেরা ১৪টি টিপস

পোশাক ও জুতা শুধু ব্যবহার করলেই হবে না, এদেরকে সুন্দর রাখতে প্রয়োজন সঠিক পরিচর্যা। ছেলেদের পোশাক বা মেয়েদের পোশাক যাই হোক না কেন, দীর্ঘদিন ব্যবহার করার পর অবশ্যই পরিষ্কার করতে হবে। তাই পোশাক ও জুতার পরিচর্যার কথা বিবেচনা করে আমরা আপনাদের জন্য কিছু কার্যকরী টিপস নিয়ে এসেছি । আশা করি আমাদের এই টিপসগুলো আপনাদের কাজে লাগবে ।

১। হাত কেটে গিয়ে আপনার পছন্দের জামাটিতে রক্ত লেগে গেছে। চিন্তা করছেন কিভাবে এই দাগ দূর করবেন? চিন্তা না করে, একটি বালতিতে লবণ, ঠান্ডা পানি ও অ্যামেনিয়া মিশ্রণ করে কাপড়টিকে ধুয়ে নিন। কারণ, ঠান্ডা পানিতে লবণ এবং অ্যামেনিয়ার মিশ্রণ রক্তের দাগ দূর করতে সাহায্য করে।

২। চামড়ার জুতাগুলোকে পরিষ্কার করতে সাবধানতার সাথে একটি ধারালো ব্রাশ ব্যবহার করতে পারেন।

৩। চকচকে চামড়ার জুতা গুলোকে আগের মত নতুন করে তুলতে চান? তাহলে জানালা পরিস্কারক লিকুয়িড জুতার উপরে ছিটিয়ে দিয়ে একটা নরম কাপড় দিয়ে সেটাকে মুছে ফেলুন। এবার দেখুন আপনার জুতাগুলো আগের রঙ ফিরে পেয়েছে।

৪। আপনার ওয়ারড্রোবে থাকা জামা-কাপড় অনেক দিন ব্যবহার না করলে এর থেকে স্যাঁতস্যাঁতে গন্ধ বের হতে পারে। আপনি কোথায় যেতে চাচ্ছেন আর ওয়ারড্রোব থেকে কাপড় বের করে পড়লেন মহাবিপদে। এর থেকে মুক্তি পেতে হলে আপনাকে যা করতে হবে- ১৫মিনিট কাপড়টিকে একটি চেইন দেওয়া বা মোড়ানো ব্যাগে ভরে ফ্রিজে রেখে দিন। দেখবেন অস্বস্তিকর গন্ধ আর নাই, হাওয়া হয়ে গেছে।

৫। আপনার চামড়ার তৈরি দামী জুতাগুলোতে দাগ লেগে গেছে। কি করবেন ভাবছেন? তাহলে এক কাজ করুন- একটি পাত্রে সামান্য ঠান্ডা পানি ও ভিনেগার মিশান, তারপর কাপড়টিকে এই মিশ্রিত পানিতে ভিজিয়ে দাগের উপর ঘসতে থাকুন। কারণ, ঠান্ডা পানি ও ভিনেগারের মিশ্রণ খুবই চামড়ার জিনিসের দাগ দূর করতে খুবই কার্যকরী ।

চামড়ার জুতা খুঁজছেন? তাহলে আমাদের সাদমার্টে ঢুঁ মারতে পারেন আর অর্ডার করে ফেলতে পারেন আপনার পছন্দের জুতাটি।

৬। রান্না-বান্নার কাজ করতে গিয়ে অনেক সময় নিজের অজান্তেই কাপড়ে গ্রীজ বা চর্বির দাগ লেগে যায়। এক্ষেত্রে থালা-বাসন পরিষ্কারক ডিটারজেন্ট ব্যবহার করুন যা খুব সহজেই কাপড় থেকে গ্রীজ বা চর্বির দাগ দূর করে আপনাকে করবে চিন্তামুক্ত।

৭। অনেক দিন ধরে একই জুতা ব্যবহার করছেন। ফলে জুতার উপর লম্বা লম্বা ভাঁজ পড়ে গেছে। জুতাগুলো ফেলে দিবেন ভাবছেন? নাহ! ফেলানোর দরকার নাই। জুতার রঙের নেইল পলিশ হাতে নিন আর জুতার ভাঁজগুলোর উপর লাগিয়ে দিন। দেখবেন আগের মত ভাঁজ আর বোঝা যাবে না।

৮। রাস্তা দিয়ে হাটছেন। হঠাৎ করে আপনার পায়ের জুতাটি ছিঁড়ে গেছে। কি করবেন ভাবছেন? কাছের কোন দোকানে যান আর সুপার-গ্লু কিনে জুতার ছেঁড়া স্থানে লাগিয়ে নিন। এতে জুতা কিছু দিনের জন্য হলেও টেকসই হবে।

৯। বিশেষ করে গাঢ় রঙের জিন্স প্যান্টগুলো ধোয়ার পর রঙ ফ্যাকাশে হয়ে যায়। তাই গাঢ় রঙের জিন্স প্যান্ট গুলো ধোয়ার সময় ডিটারজেন্ট পাউডারের সাথে কিছুটা ভিনেগার এবং লবণ যোগ করুন তাতে ধোয়ার পরও প্যান্টের রং আগের মতই গাঢ় থাকবে।

ক্যাজুয়াল প্যান্ট খুঁজছেন? সাদমার্টে ঢুঁ মারুন আর বেছে নিন পছন্দের প্যান্টটি।

১০। চলার পথে আপনার শখের বুটটিতে দাগ লেগে যেতে পারে। চিন্তা করছেন বুটটি আর ব্যবহার করতে পারবেন কিনা ? তাহলে এখনই ১:৩ অনুপাতে অ্যামেনিয়া ও পানি অথবা ১ লিটার পরিষ্কার সচ্ছ গরম পানি এবং ১ টেবিল চামচ ভিনেগারের মিশ্রণ ব্যবহার করে বুটটি পরিস্কার করুন। দেখবেন কিচ্ছুক্ষনের মধ্যেই বুটটি আগের মত নতুন হয়ে গেছে।

ফ্যাশনেবল বুট খুঁজছেন? সাদমার্টের কালেকশনগুলো দেখতে পারেন।

১১। অনেক দিন ধরে ফেলে রাখা জামা কাপড় পুরাতন ও শক্ত হয়ে যায়। তাই এগুলো আর ব্যবহারযোগ্য থাকে না। এই ধরনের পুরাতন ও শক্ত কাপড়কে আবার ব্যবহার করতে চাইলে সেটাকে লবণাক্ত পানিতে কিছু সময় ভিজিয়ে রাখুন। দেখবেন নরম হয়ে গেছে এবং সেটিকে সহজেই ব্যবহার করতে পারবেন।

১২। দৈনন্দিন জীবনে ছেলেরা অনেক সময় চামড়ার মানিব্যাগ এবং মেয়ারা হ্যান্ডব্যাগ ব্যবহার করে থাকে। হাত থেকে পড়ে আপনার সুন্দর ব্যাগটিতে স্পট লাগতে পারে। চামড়ার মানিব্যাগ/হ্যান্ডব্যাগ থেকে স্পট দূর করতে একটি নরম কাপড় দিয়ে মুছুন অথবা ভিনেগারে ভেজানো একটি তুলার প্যাড ও ব্যবহার করতে পারেন।

১৩। আধুনিক যুগে সিল্কের কাপড় বহুল প্রচলিত। ঘন ঘন সিল্কের কাপড় ধৌত করলে কাপড়টি তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে। তাই সিল্কের তৈরি কাপড় ধোয়ার জন্য হেয়ার কন্ডিশনার ব্যবহার করুন।

হাল আমলের ফ্যাশনে যে প্যান্টগুলো তরুণ-তরুণীদের মন কাড়বে!

১৪। কাপড় থেকে অনেক সময় ছোট ছোট সুতা বের হয় কিংবা কাপড়টি একটু উস্কো ফুস্কো হয়ে যায়। তাতে দেখতে একটু খারাপ লাগে। সেক্ষেত্রে একটি ভেলক্রো ব্যবহার করুন। এটি সহজেই কাপড় থেকে বাড়তি সুতা গুলো তুলে আগের মত কাপড়কে মসৃন করবে।

বাংলাদেশে ছেলেদের জুতা, মেয়েদের জুতা ও স্যান্ডেল, ফর্মাল সু্‌, লোফার, কনভার্স/ স্নিকার, ক্যাজুয়াল সুজ, ওয়াকিং শু, হাই বুট অনলাইন এ খুঁজছেন?

www.shadmart.com হল বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন মার্কেটপ্লেস এবং অনলাইনে আপনি অসংখ্য চমৎকার ছেলেদের জুতা, মেয়েদের জুতা, স্লিপার জুতা, লেডিস জুতা, জুতার মডেল, নতুন জুতা খুঁজে পাবেন।

মেয়েদের জুতা বলুন কিম্বা জুতা ডিজাইন বলুন লেডিস জুতা মেয়েদের কেনাকাটার জিনিসপত্রের মাঝে নতুন জুতা অন্যতম প্রধান পছন্দ।

আকারে ছোট, নকশায় জমকালো, রঙে বাহারি পার্টি ব্যাগগুলোই এখনকার চলতি ফ্যাশন। পাঁচ আঙুলের ভেতর ধরে রাখার এই ক্লাচ ব্যাগ আপনার নজর কাড়বেই।

সাদমার্ট এ পাবেন বিভিন্ন আকৃতির ক্লাচ পার্টি ব্যাগ। নীল, হলুদ, সবিল, কাল, গোলাপি, লালের মতো বাহারি রঙের ক্লাচ ব্যাগ আছে এখানে।

অনলাইনে www.shadmart.com থেকে সর্বাধুনিক ব্যাগ, ব্যাগপ্যাক, পার্স, স্কুল ব্যাগ ও ট্রাভেল ব্যাগ, ট্রলি ব্যাগ, ছেলেদের ব্যাগ কিনুন।

আশা করি আমাদের এই গুরুত্বপূর্ন টিপস গুলো আপনাদের কাজে আসবে। আরো নতুন নতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।