এখন আর আপনাকে ড্রাই ক্লিনিং সার্ভিসের কাছে অনেক টাকা ব্যয় করে অথবা ঝামেলার সম্মুখীন হয়ে লেদার জ্যাকেট পরিষ্কার করতে  হবেনা। আপনি চাইলেই এখন নিজে নিজেই পারবেন আপনার পছন্দের লেদার জ্যাকেট পরিষ্কার করতে।

প্রতি শীতের মাঝেই আমাদের পছন্দের তালিকায় লেদার জ্যাকেট থাকেই। অনেকে শুধু মাত্র নিজেকে এই ধরনের জ্যাকেট পরিধান করে নিজেকে সাজিয়ে রাখতে পছন্দ করেন ।

বেশিরভাগ সময়ই আমাদের লেদার জ্যাকেট পরিধান শেষে আমরা ওয়ারড্রোব অথবা কোথাও না কোথাও সযত্নে তুলে রাখি ।

পরিধান করতে যতটা না আরামদায়ক তার চাইতে বেশি ঝামেলায় পরতে হয় যখন এই জ্যাকেটগুলো ময়লা হয়ে যায় । আপনি চাইলেই নরমাল অন্যান্য সব কাপড়ের মত এগুলোকে পরিষ্কার করতে পারবেন না । ওয়াশিং মেশিন এর মাঝেও আপনি ব্যবহার করতে পারবেন না। আবার ড্রাই ক্লিনিং এর মাঝেও পরিষ্কার করার খরচ টা হয়তো অনেকের জন্য মাত্রাতিরিক্ত।

তবে , আর কোন চিন্তা এখন না করলেও চলবে । কিভাবে আপনি আপনার লেদার জ্যাকেট ঘরেই পরিষ্কার করতে পারবেন তা নিয়েই আজ আমাদের আয়োজন।

পরিষ্কারের ক্ষেত্রে বর্জনীয়ঃ

এমোনিয়া অথবা ব্লিচিং ব্যবহার করবেন না । এগুলোর ব্যবহার আপনার জ্যাকেটের মাঝে ফাটা দাগ অথবা রং নষ্ট হবার কারন হয়ে দাড়াতে পারে । তাই যথাসম্ভব এই ধরনের জিনিসের ব্যবহার থেকে বিরত থাকুন । অতিরিক্ত পানি ব্যবহার করবেন না এর ফলে আপনার জ্যাকেটের  চামড়া  নষ্ট হয়ে যাবে ধীরে ধীরে।

স্টাইলিশ জ্যাকেট  কিনুন অনলাইনে!! হোম ডেলিভারি পান ঘরে বসে!!

পরিষ্কারের ক্ষেত্রে কিছু করনীয় কাজঃ

পরিষ্কার সুতির কাপড় নিন অথবা তোয়ালে অল্প করে ভিজিয়ে আস্তে আস্তে ঘসে ঘসে আপনার জ্যাকেটের সম্পূর্ণটুকু পরিষ্কার করুন। ধারালো কিছু ব্যবহার করবেন না এর ফলে আপনার জ্যাকেটের মাঝে খসখসে দাগ অথবা চামড়া নষ্ট হয়ে যাবে ।

প্রথমেই যা করবেন তা হল, কুসুম গরম পানি নিন সাথে পাতলা সুতির মত কাপড় অথবা তোয়ালে।

তারপর সেখানে থালা-বাসন পরিষ্কারের জন্য ব্যবহার করা সাবান মিশিয়ে নিন। এবার আপনার জ্যাকেট এর সম্পূর্ণটুকু আস্তে আস্তে করে ঘসে পরিষ্কার করা শুরু করুন। এছারাও আপনি ভিনেগার মিশিয়ে পরিষ্কার করার সলিউশন বানিয়ে নিতে পারেন। এবার ভুল করেও রোদের মাঝে শুকোতে যাবেন না ।

পরিষ্কার তোয়ালে দ্বারা আপনার জ্যাকেটের সবটুকু পানি শুকিয়ে ফেলতে চেষ্টা করুন। ফ্যানের বাতাস এর মাঝেও শুকনোর চেস্টা না করাই ভালো এতে করে ফাঙ্গাস জন্ম নিতে পারে।

ফ্যাশনের অনুষঙ্গ হিসেবে ঢুঁ মারতে পারেন এখানেঃ