জুতা পরিষ্কার নিয়ে ভাবছেন ?

মানুষের প্রতিদিনের কর্মব্যাস্ত এই জীবনে একমাত্র চলার সঙ্গী জুতা । আর সেই জুতা যদি থাকে অপরিষ্কার তবে নিজের কাছে যেমন অস্বস্তি লাগে  তেমন করে মানুষের চোখেও খারাপ লাগাটা কিন্তু অস্বাভাবিক কিছু নয় ।

তাই আমাদের সবসময় পরিহিত জুতা পরিষ্কার রাখা উচিৎ ।

বিশেষ করে যারা অফিসে কিংবা কর্মক্ষেত্রে প্রতিদিনই ফরমাল পোশাক পরিহিত অবস্থায় কাজ করি তাদের ক্ষেত্রে এর গুরুত্ব অপরিসীম । তাই চলুন জেনে নেই, জুতার যত্ন ও জুতা পরিষ্কার করার জন্য কিছু অতি প্রয়োজনীয় টিপস ।

কিভাবে পরিষ্কার রাখবেন আপনার জুতা (How to keep Clean your shoes)?

  • আপনার জুতা যদি সাদা রং হয় যেমন ধরুন অ্যাথলেটিক সু অথবা টেনিস সু তবে প্রথমেই আপনার প্রয়োজন পরবে গরম পানির ।

একটি পাত্রের মাঝে পরিমাণ অনুযায়ী গরম পানি নিন । এবার পানির মাঝে পরিমাণ মত ডিটারজেন্ট মিশিয়ে ফেলুন ।

ভালো পরিষ্কারের জন্য আপনি সার্ফ-এক্সেল ব্যবহার করে দেখতে পারেন । আপনার পুরনো টুথ ব্রাশ নিন ঘষে জুতা থেকে ময়লা দূর করার জন্য ।

এবার আপনার জুতার ফিতা খুলে ফেলুন তারপর সম্পূর্ণ জুতা ভেজানোর আগে একবার ঘষে ধুলোবালি পরিষ্কার করে নিন ।

এবার জুতা ডিটারজেন্ট মেশানো গরম পানির মাঝে রাখুন এবং ব্রাশ দিয়ে ঘষে ভেতর বাহিরের সকল ময়লা তুলে ফেলার চেষ্টা করুন ।

আপনার জুতার ফিতা গুলো পরিষ্কারের জন্য অল্প পরিমাণ টুথ পেস্ট ব্যবহার করে দেখতে পারেন । সকল কিছু ঘষে পরিষ্কার করে ফেলার পর আবার পরিষ্কার গরম পানি দ্বারা ধুয়ে রোদের মাঝে শুকোতে দিন ।

চামড়ার জুতা হলে কিভাবে পরিষ্কার করবো (How to clean leather shoes)? 

চামড়ার জুতা পরিষ্কার কিভাবে করবেন এই নিয়ে হয়তো আপনি দুশ্চিন্তায় ভুগে মরছেন । কারণ চামড়ার জুতা তো আর আপনি ডিটারজেন্ট ব্যবহার করে ঘষে পানিতে ধুয়ে পরিষ্কার করতে পারবেন না ।

ভাবনার কারণ নেই চামড়ার জুতা পরিষ্কার করার কাজটি আরো সোজা ।

প্রথমেই আপনার জুতার ফিতা সহ সকল কিছু খুলে ফেলুন । আবার জুতার মাঝে ব্রাশ এবং টুকরো কাপড় দ্বারা সবকিছু ভালো করে মুছে পরিষ্কার করে ফেলুন যতটুকু সম্ভবপর হয় ।

অল্প পরিমাণ গোসল করার সাবান নিন যেমন ধরুন লাক্স । এবার অল্প পানির মাঝে সাবান মিশিয়ে নিন এবং পাতলা কাপড়ের মাঝে নিয়ে আপনার জুতা অল্প অল্প করে ঘষে পরিষ্কার করা শুরু করুন ।

অতিরিক্ত পরিমাণ পানি ব্যবহার করবেন না এবং  অধিক ক্ষার সম্পন্ন কোন সাবান ব্যবহার করবেন না ।

পরিষ্কার হয়ে যাবার পর দ্রুত শুকিয়ে ফেলুন এবং আপনার জুতার চামড়া ঠিক রাখতে পলিশ করে নেয়াই সবচাইতে উত্তম হবে ।

ক্যানভাস সু কি পরিষ্কার করা সম্ভব ?

ক্যানভাস সু সবচাইতে সহজভাবেই পরিষ্কার করা যায় । ময়লা ক্যানভাস সু পরিষ্কার করার জন্য জুতার ফিতা এবং ভেতরের নরম তলানি সকল কিছু বের করে ফেলুন । গরম পানি নিন এবং সাথে ডিটারজেন্ট কিংবা লিকুইড হ্যান্ড ওয়াশ যেমন লাইফবয় এরকম কিছু মিশিয়ে নিন ।

এবার আপনার জুতা পানির মাঝে কিছুক্ষণের জন্য ডুবিয়ে রাখুন । ভালো ফলাফলের জন্য অল্প পরিমাণ বেকিং সোডা মিশিয়ে নিতে পারেন । পরিষ্কারের পর রীতিমত ভালো করে শুকিয়ে নিন না হলে বাজে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে আপনার জুতার মাঝে ।

জুতার গন্ধ দূর করার জন্য কি করনীয় ?

জুতার মাঝে দুর্গন্ধের সৃষ্টি হলে আপনার চলাচল হয়ে উঠতে পারে দুর্বিষহ । সকল জায়গায়ই নিজের ব্যাক্তিত্তের উপর অন্যের নজর অথবা হাসির পাত্রে পরিণত হতে পারেন।

আর তাই কোন ভাবেই জুতায় দুর্গন্ধ সৃষ্টি হবার ব্যাপারটিকে প্রশ্রয় দিবেন না । সামান্য কিছু বিষয় লক্ষ্য রাখলেই আপনিও মুক্তি পেতে পারেন জুতোর মাঝে সৃষ্টি হওয়া দুর্গন্ধ হতে মুক্তি পেতে ।

  • প্রথমেই অল্প পরিমাণ বেকিং সোডা নিন । তারপর আপনার জুতার ভেতর বাহির এবং চারপাশ জুড়ে ভালো করে বেকিং সোডা লাগিয়ে দিন । ভেতরের সব জায়গায় যেন সোডা লেগে থাকে সেই ব্যাপারে নিশ্চিত হউন । এবার সারারাতের জন্য জুতা গুলো রেখে দিন দেখবেন সকাল বেলা আর কোন দুর্গন্ধ আপনার জুতাকে গ্রাস করতে পারছেনা ।
  • প্রতিদিনের ব্যবহার শেষে মোজা এবং জুতা আলাদা আলাদা ভাবে রাখুন এবং বাতাস প্রবেশের সুযোগ করে দিন । প্রয়োজনে জুতা রাখার সময় এর ভেতর রসুনের কোয়া রেখে দিতে পারেন ।
  • অনেকের হাত পা অতিরিক্ত ঘেমে যায় জার যার ফলেও দুর্গন্ধ হতে পারে তাই জুতা পরিধান করার আগে আপনারা সরিষার তেল অল্প করে আপনার পায়ে লাগিয়ে নিতে পারেন অথবা রাতে পাঊডার ছিটিয়ে রাখতে পারেন আপনার জুতার ভেতরে ।
  • সকালে পরিধান করার আগে একবার ঝেরে পরিষ্কার করে পরতে পারেন আশা করি দুর্গন্ধ হবেনা ।

এই ছিলো আমাদের আজকের আয়োজন । আশা করি কিভাবে আপনার জুতা আপনি পরিষ্কার পরিচ্ছন রাখবেন সেই ব্যাপারে দেয়া টিপস গুলো আপনাদের দৈনন্দিন কাজে লাগবে ।